সকালে বাসা থেকে গাড়ী বের করার আগে অবশ্যই এই ৫টি কাজ করুন

প্রতিদিন রাস্তায় গাড়ি নিয়ে বের হওয়ার আগে অবশ্যই এই পাঁচটি কাজ করে বের হবেন এবং এই কাজগুলো করতে সর্বোচ্চ ৫ মিনিট লাগবে। ইনশাল্লাহ রাস্তায় গাড়ি নিয়ে বিব্রতকর অবস্থার মাঝে পড়তে হবে না।

  • প্রথমেই গাড়ীর চারটি চাকায় পর্যাপ্ত বাতাস আছে কিনা তা চেক করুন। খালি চোখেই এটি বুঝা যায়, তবে হাত দিয়ে প্রেস করেও আপনি চেক করে নিতে পারেন। আমার গাড়িতে সামনের দুই চাকায় ৩৫ PSI এবং পেছনের দুই চাকায় ৪০ PSI করে বাতাস দিয়ে থাকি। আপনার গাড়ীর ড্রাইভিং সিট এর দরজার পাশে চাকার মাপ এবং কত প্রেসার বাতাসের দিতে হবে তা লিখা আছে।
  • এরপরে গাড়ীর ইঞ্জিন বনেট খুলে রেডিয়েটরে ও রিসার্ভার ট্যাঙ্কে কুলেন্ট লেভেল ঠিক আছে কিনা তা দেখুন। যদি কম থাকে তাহলে পানি দিয়ে ট্যাঙ্ক ভর্তি করে দিন।
  • এর পরে ব্রেক ওয়েল, পাওয়ার স্টিয়ারিং ওয়েল, ইঞ্জিন ওয়েল চেক করে দেখুন। গাড়ির কোন দিক দিয়ে তেল লিক করছে কিনা তা দেখার জন্য গাড়ির নিচে একবার দেখে নিন। আমি আমার পার্কিং এ গাড়ির ইঞ্জিন যে জায়গায় থাকে ঠিক তার নিচে শুকনো বালি দিয়ে রেখিছি, এতে খুব সহজেই বোঝা যায় যে তেল লিক করছে কিনা। কয়েকদিন আগে গিয়ার ওয়েলের ট্যাঙ্ক থেকে তেল পরতেছিলো, বালি থাকায় খুব সহজেই সেটা বুঝতে পেরেছিলাম।
  • ইঞ্জিনের সাথে যে সকল বেল্ট থাকে যেমন- অল্টানেটর বেল্ট, ওয়াটার পাম্প বেল্ট এবং কম্প্রেসর এর বেল্ট চেক করুন। বেল্টে যদি কোন ধরনের ক্র্যাক থাকে সেটা খালি চোখেই বুঝতে পারা যায়। বেল্ট পুরাতন হয়ে গেলে দেরি না করে দ্রুত পরিবর্তন করে ফেলা উচিত। নতুবা হঠ্যৎ রাস্তায় বেল্ট ছিড়ে গেলে বিপদে পড়তেঁ হয়।
  • গাড়িতে পর্যাপ্ত তেল ও গ্যাস আছে কিনা সেটা দেখুন। সাধারণত, গ্যাসের ক্ষেত্রি সিএনজি ইন্ডিকেটর দুই দাগ থাকতেই আবার রিফিল করে ফেলুন। এতে গ্যাসের প্রেসার ঠিক থাকে এবং গাড়ি চালিয়ে মজা পাওয়া যায়।
Total 0 Votes
0

Tell us how can we improve this post?

+ = Verify Human or Spambot ?

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

*
*

Back To Top