ফিনল্যান্ডে বাস কার্ড হারিয়ে গেলে যা করতে হবে

আসসালামু আলাইকুম। আগের ব্লগটা লিখেছিলাম কিভাবে তাম্পেরেতে বাস কার্ড করতে হয়। আজকে বাস কার্ড হারিয়ে গেলে কি করতে হবে সেটা জানাবো।

যেভাবে বাস কার্ড হারালামঃ

কিছুদিন আগে ইউনিভার্সিট থেকে বাসায় ফেরার সময় পকেট থেকে বাস কার্ড পরে যায়। ব্যাপারটা খেয়াল করি বাসায় আসার পরে। পকেট থেকে ফোন বের করার সময় হয়ত বাসের মধ্যেই পড়ে গেছে।

ফিনল্যান্ডে বাস কার্ড ছাড়া ট্রাভেল করা খুব ব্যায়বহুল। প্রতি বার টিকিট কাটতে প্রায় তিন ইউরোর মত খরচ করতে হয়। বাস কার্ড হারিয়েছি শুক্রবার, পরের দুইদিন বাস অফিস বন্ধ। কি যে একটা মুসিবতের মাঝে পড়লাম। আর কোন উপায় না পেয়ে তাই বাস কোম্পানির ফেসবুকে পেজে একটা মেসেজ দিয়ে রাখলাম যে আমার বাস কার্ড হারিয়ে গিয়েছে।

নতুন বাস কার্ড নেবার গল্পঃ

সোমবারে সকালে বাস কার্ডের অফিসে চলে গেলাম। তারা আমার ফিনিস আইডিকার্ড/পাসপোর্ট দেখতে চাইলো। বলল যে , দেখি কেউ তোমার বাস কার্ড অন্য কেউ পেয়েছে কিনা। কিছুক্ষণ পরে চেক করে এসে বলল যে এখনো কার্ড পাওয়া যায় নি, তবে তুমি চাইলে নতুন বাস কার্ড নিতে পারো।

নতুন বাস কার্ডের জন্য ৬ ইউরো এবং আগের বাস কার্ডের ইনফর্মেশন ট্রান্সফার এর জন্য ৭ ইউরো দিতে হবে। কি আর করা, জরিমানা হিসেবে ১৩ ইউরো গুনতে হলো। মজার ব্যাপার হলো, নতুন বাস কার্ডটি সাথে সাথে একটিভ হয়ে যায় এবং আগের বাস কার্ডটি আর কেউ ব্যাবহার করতে পারবে না।

বাস কার্ড হারিয়ে গেলে দেরি না করে রিপ্লেসেমেন্ট কার্ড নিয়ে নেবেন। কারণ, আপনার বাস কার্ড দিয়ে অন্য যে কেউ ট্রাভেল করতে পারবে এবং সে ট্রাভেল টাইমে যা হবে সেটার জন্য আপনি দায়ী থাকবেন। তাই দেরি করা উচিত নয় এবং বাস কার্ড খুব যত্ন করে রাখতে হবে।
আজকে এই পর্যন্ত। ইনশাল্লাহ নতুন ব্লগ নিয়ে আবার হাজির হবো।

Total 0 Votes
0

Tell us how can we improve this post?

+ = Verify Human or Spambot ?

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

*
*

Back To Top