লাইক ও ডিসলাইক ভোট থেকে স্টার রেটিং কনভার্টের সহজ তরিকা

কোডক্যানিওন মার্কেটপ্লেসে আমার BWL Pro Voting Manager নামে একটি ওয়ার্ডপ্রেস প্লাগইন আছে। প্লাগইনটি মোটামুটি পপুলার বায়ারদের কাছে। প্লাগইনটি যেকোন পোস্ট, পেইজ, কাস্টম পোস্ট টাইপের জন্য লাইক এবং ডিজলাইক ভোট এর হিসাব রাখতে পারে। যাইহোক, কিছুদিন আগে একজন বায়ার বলল যে, উনি লাইক এবং ডিজলাইক কাউন্ট করবেন কিন্তু সেই কাউন্ট এর রেসাল্ট স্টার রেটিং হিসাবে আউটপুট দিতে হবে। আজকের ব্লগে আমি দেখাবো কিভাবে খুব সহজেই নিচের ফর্মুলাটি ব্যবহার করে আমি সেই ফিচারটি প্লাগইনে যুক্ত করেছিলাম। ফর্মুলাটি ছিলো এমন-

লাইকের ভগ্নাংশ = মোট লাইক কাউন্ট / ( মোট লাইক কাউন্ট+ মোট ডিসলাইক কাউন্ট)

এখানে স্টার রেটিং হিসাব করার জন্য আমাদেরকে একটি প্রিডিফাইন্ড রেঞ্জ ব্যবহার করতে হবে। আমার প্রজেক্টের জন্য আমি যে স্ট্রাকচা্রটি স্ট্যান্ডার্ড হিসেবে নিয়েছিলাম তা এখানে দিয়ে দিচ্ছি। আপনারা আপনাদের প্রয়োজন অনুসারে কাস্টমাইজ করে নিতে পারবেন।

০ – ০.২ = ১ স্টার

০.২১ – ০.৪ = ২ স্টার

০.৪১ – ০.৬ = ৩ স্টার

০.৬১ – ০.৮ = ৪ স্টার

০.৮১ – ১.০ = ৫ স্টার

এবার একটা উদাহরন দেখা যাক। ধরে নিই, আমার লেখা একটা ব্লগ পোস্টে মোট ১০টি লাইক এবং ২টি ডিসলাইক ভোট পড়েছে। তাহলে ফর্মুলা অনুসারে আমার পোস্টটির রেটিং হবে ১০/(১০+২)=০.৮৩ এবং এটি ৫স্টার রেটিং রেঞ্জ এর মধ্যে পড়েছে। হিসাবের সুবিধার্থে আমি দশমিকের পরে শুধু মাত্র দুটি সংখ্যা নিয়েছি।

অন্যদিকে, আরেকটি পোস্টে ভোটাররা ৩টি লাইক এবং ২৭টি ডিসলাইক দিয়েছে। তাহলে, সেই পোস্টটির রেটিং হবে ৩/(৩+২৭)= ০.১ এবং এটি ১স্টার রেটিং রেঞ্জ এর মধ্যে পড়েছে।

আশা করি, এই পোস্টটি আপনাদের কাজে আসবে।

Total 0 Votes
0

Tell us how can we improve this post?

+ = Verify Human or Spambot ?

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

*
*

Back To Top