বাচ্চার নতুন e-passport করতে কি কি ডকুমেন্ট জমা দিলাম

আমার বাচ্চার বয়স ১ বছর ১০মাস। ০ থেকে ৬ বছরের বাচ্চাদের জন্য e-passport করা যায়। তাই আমার বাচ্চার e-passport এর জন্য পুরনকৃত ফর্মের সাথে নিচের সবগুলো ডকুমেন্টস স্ট্যাপ্লার করে জমা দিয়েছিলাম।

  • অনলাইনে পুরন করা e-passport ফর্ম এবং সামারির প্রিন্ট আউট।
  • বাবা ও মায়ের এক কপি পাসপোর্ট সাইজের কালার ছবি।
  • বাবা ও মা এর ন্যাশনাল আইডি কার্ড এর ফটোকপি।
  • বাচ্চার জন্ম নিবন্ধন এর সনদ। বাংলা অথবা ইংরেজি যে কোন একটা হলেই হবে, তবে অনলাইন কপি হতে হবে। অর্থ্যাৎ নিচের সাইটে গিয়ে জন্ম নিবন্ধন নম্বরটি দিয়ে সার্চ করলে যেন আপনার বাচ্চার তথ্যগুলো পাওয়া যায়।
    http://bdris.gov.bd/br/search
  • বাচ্চার বয়স ৬ বছর বা এর কম হলে ল্যাব প্রিন্ট করা 3R সাইজের ছবি সাথে করে নিয়ে যেতে হবে। খেয়াল রাখবেন, বাচ্চার পরিহিত জামা রঙ্গিন এবং ছবির ব্যাকগ্রাউন্ড যাতে সাদা হয়। কোন অবস্থাতেই হাল্কা/সাদা রঙের জামা পরানো ছবি তোলা যাবে না। আর বাচ্চার মাথায় কোন প্রকার ক্লিপ/ব্যান্ড থাকতে পারবে না এবং দুই কান স্পস্ট বুঝা যেতে হবে। এই ছবি এনরোলমেন্ট অফিসার স্ক্যানার দিয়ে স্ক্যান করে সফটওয়্যারের মাধ্যমে ডাটা এন্ট্রি করবে। ছবি ঠিক মত তোলা না হলে সফটওয়্যার ছবিটি গ্রহন করে না। তাই ঝামেলা এড়াতে উপরের নিয়ম অনুযায়ী ছবি তুলে নিবেন।
  • অনলাইনে e-passport ফর্ম পুরন করার পর আপনাকে একটি প্রিন্ট সামারি ডাউনলোড করা জন্য অপশন দেয়া হবে। সেটা ডাউনলোড করে প্রিন্ট করে নেবেন এবং মুল ফর্ম এর উপরে স্ট্যাপ্লার দিয়ে সংযুক্ত করে দেবেন। এটা ছাড়া এনরোলমেন্ট করতে পারবেন না।
  • বাচ্চাদের জন্য ৫ বছর মেয়াদী ৪৮ পাতার e-passport ইস্যু করা হয় এবং এর জন্য ব্যাংকে ৪০২৫ টাকা জমা দিতে হবে। সবকিছু ঠিক থাকলে আপনি ১৫ কর্মদিবস /২১ দিনের মধ্যে পাসপোর্ট হাতে পেয়ে যাবেন। বিস্তারিত জানতে নিচের লিংকে দেখুন।
    https://www.epassport.gov.bd/instructions/passport-fওees
Total 0 Votes
0

Tell us how can we improve this post?

+ = Verify Human or Spambot ?

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

*
*

Back To Top